ফুটবলে জ্যামিতি


আজ আমাদের কোচিং এ একটি মজার জিনিস ঘটে গেল। তোমাদেরকে আমি সেই ঘটনার কথা বলব,প্রতিদিনের মতো আমি নির্দিষ্ট সময়ের ৩০ মিনিট আগে গিয়ে উপস্থিত হয়েছি। কিছুক্ষন পর অনিক ,বিলু ও নিতাই তিনজনে হাজির এক ফুটবল নিয়ে। বিস্মিত হয়ে আমি জানতে চাইলাম পড়ার জায়গায় এসব কি ব্যাপার ? অনিক জানালো আগামী রবিবার আমাদের ক্লাবের মাঠে ফুটবল খেলা আছে ,আমরা খেলবো।

মনে মনে ভাবলাম আজ পড়াশুনাতে ওদের আর মন বসবে না ,কি করা যায়? হঠাৎ আমার মাথায় এক বুদ্ধি আসলো। একে একে সবাই এসে হাজির হলো। সবারই আজ নজরটা ওই ফুটবলটার দিকে ,যাইহোক ফুটবলটার আর দোষ কি ? আজ ক্লাসে ফুটবলটা নিয়ে আমিই খেলা শুরু করি।

প্রথমে সবার কাছে জিজ্ঞাসা করলাম “এই বলটার আকৃতি কেমন ?” সবাই উত্তর দিলো গোলাকার। এরপর জানতে চাইলাম “আরেকটু ভালো ভাবে বললে আমরা একে কি আকৃতি বলতে পারি?” আমতা আমতা করে একজন বললো বৃত্তাকার। ভেরি গুড আচ্ছা এবারে সবাই বলতো এই যে ফুটবল অর্থাৎ বৃত্তের মাঝখানের অংশটাকে কি বলা হয় ? জানতে চাইলাম। সবাই চুপ দেখে আমি অন্য ভাবে প্রশ্নটা করলাম। অনিক তোমরা বলতো ফুটবল মাঠে যেখান থেকে প্রথম খেলাটা শুরু হয় সেই জায়গাটাকে কি বলা হয় ? “সেন্টার বলা হয় ” অনিক সহ সবাই উত্তর দিলো। ঠিক বলেছো তোমরা। ঠিক একই ভাবে আমরা বৃত্তের মাঝখানের অংশটাকে সেন্টার বা কেন্দ্র বলি।

সবার মন ক্লাসের দিকে চলে এসেছে দেখে আমি এবার বোর্ডে একটি বৃত্তের ছবি এঁকে বৃত্ত কাকে বলে ? বৃত্তের কেন্দ্র ও ব্যাসার্ধ সম্পর্কে পরিচয় করিয়ে দিলাম। এমনি ভাবেই কাটলো আমাদের আজকের ক্লাসটি। খুব মজাদার হয়ে উঠলো সবার কাছে। তোমার যদি এমন মজার ক্লাস দেখতে চাও তাহলে আমাদের SLATO APP এর মধ্যে গিয়ে ভিডিও টি দেখে নিতে অবশ্যই ভুল না কিন্তু।