সারা বিশ্ব যখন করোনা জ্বরে আক্রান্ত তখন মানুষের মনে একটাই আকাঙ্ক্ষা ছিল কবে বেরোবে করোনার ভ্যাকসিন? একের পর এক সব থমকে দাঁড়িয়েছে উন্নয়নের গতি ,পড়ুয়ারাও ভুলেছে স্কুলের পথ। কবে খুলবে স্কুল ? সে বিষয়ে আজও কোনো উত্তর নেই কারো কাছে।

 

          আমরা Krishworks Technology and Research Labs দীর্ঘদিন ধরে গ্রামীণ শিক্ষা নিয়ে কাজ করে চলেছিলাম IIM Calcutta Innovation park er  সহযোগিতায়। করোনার আবহে আমরা অনুভব করি ছাত্র /ছাত্রীদের সেই যন্ত্রণার কথা। মনে মনে তাদেরকে সাহায্য করার ব্রত গ্রহণ করলাম। করোনা ভীতি দূরে রেখে দিন রাত এক করে বানালাম Slato নামের একটি App .

 

           প্রথমে নবম ও দশম শ্রেণীর ছাত্র /ছাত্রীদের অংক দিয়েই শুরু করি আমরা। বেশ ভালো সাড়া পাই। ছাত্র /ছাত্রীরা আমাদের সাথে যোগাযোগ করে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে। আমাদের বিভিন্ন জায়গার প্রতিনিধিরাও ঘরে ঘরে বার্তা পৌঁছে দিতে থাকে ছাত্র /ছাত্রীদের কাছে। এইভাবে কিছুদিন যাওয়ার পর ভাবতে শুরু করি মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা। প্রস্তুতি ছাড়া কিভাবে পরীক্ষাতে অংশ নেবে তারা। চালু করে দিলাম সারা বাংলা জুড়ে মক মাধ্যমিক পরীক্ষা। ছাত্র /ছাত্রীদের থেকে প্রচুর সারা মিলতে থাকে। সকলেই আমাদের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানায় শুধু ছাত্র/ছাত্রীরাই নয় অভিভাবকরাও খুশি আমাদের এই উদ্যোগে। 

 

           আরো কিছুদিন পর ছাত্র /ছাত্রীদের ভবিষ্যতের কথা চিন্তা করে অল বেঙ্গল অপটিটিউড টেস্টের কথা ভাবতে থাকি। শুধু ভাবনা নয় আমরা চালু করে দিলাম সেই পরীক্ষা। 

 সব ক্ষেত্রেই আমাদের বিভিন্ন জায়গার প্রতিনিধিরা ঘরে ঘরে ছাত্র /ছাত্রীদের সেই বার্তা পৌঁছে দিতে থাকে। আশা রাখি আগামী দিনে আপনাদের সহযোগিতা ও আমাদের নিরলস প্রচেষ্টায় আপনাদের দুয়ারে দুয়ারে পৌঁছে যাবে স্বপ্নের SLATO .

 

বিশদ জানতে ভিসিট করুন www.slatoapp.com অথবা কল করুন  9991119428এই নম্বরে। 

Aptitude Test - Free Registration Form

সপ্তম থেকে নবম শ্রেণীর অন্তর্গত যেকোনো শিক্ষা পর্ষদের (CBSE, ICSE, WBBSE) পড়ুয়া অল বেঙ্গল স্কলারশিপ অ্যাপটিটিউড টেস্ট-এ অংশগ্রহণ করতে পারে। 

 

পরীক্ষার পাঠ্যসূচিঃ

শ্রেণী অনুসারে অঙ্কের পাঠ্যসূচি এবং লজিকাল রিসনিং।

 

রেজিস্ট্রেশন ফিঃ

 

অল বেঙ্গল স্কলারশিপ অ্যাপটিটিউড টেস্ট সকল যোগ্য ছাত্র-ছাত্রীদের জন্য একটি বিনামূল্যে একটি ওপেন এক্সাম।

 

এটি একটি রাজ্য স্তরীয় এমসিকিউ ভিত্তিক অ্যাপটিটিউড টেস্ট সপ্তম, অষ্টম এবং নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য, যেটা তাদেরকে তাদের ক্যারিয়ার বেছে নিতে সাহায্য করবে। এটি বাংলার সমস্ত পড়ুয়াদের জন্য তাদের সমতুল্য অন্যান্য শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতার একটি সুযোগ। 

 

ছাত্র-ছাত্রীদের এই পরীক্ষাটিতে অংশগ্রহণ করতে উৎসাহিত করা হচ্ছে কারণ এই পরীক্ষাটি তাদেরকে স্কুল জীবন এর পরে পড়ার বিষয় বেছে নিতে সাহায্য করবে এবং কর্মজীবনে তারা কি করতে চায়, সেটি বুঝতে সাহায্য করবে। 

 

একজন ছাত্র/ছাত্রী নিজের কর্মজীবনে কোন বিষয়ে সফলতা লাভ করতে পারে, এই পরীক্ষাটি সেই বিষয়ে একটি সাধারণ ধারণা প্রদান করতে পারে। উদাহরণ স্বরূপ বলা যায়, একটি ছাত্র/ছাত্রী অ্যাপটিটিউড টেস্ট দিয়েছে এবং দেখা যায় সে ‘নাম্বারস এবং ডেটা’ তে খুব ভালো। এই ফলাফলটি বোঝায় যে, এই নির্দিষ্ট ছাত্র/ছাত্রী যদি তার কর্মজীবন হিসাবে ইঞ্জিনিয়ার, ডেটা সায়েন্টিস্ট, অ্যাকাউন্টেন্ট বা ব্যাঙ্কার এই জীবিকাগুলি বেছে নেয় তাহলে সে খুব ফলপ্রসূ হতে পারে।

১. শতকরা হিসেবে নিজের প্রাপ্ত নম্বর জানানো হবে, প্রতিটি বিষয় এর পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ প্রদান করা হবে।

২. যে সমস্ত ছাত্রছাত্রী পরীক্ষার জন্য রেজিস্টার করবে তাদের জন্য থাকছে পরীক্ষার ফলাফল এবং প্রশ্নের সমাধান। 

৩. অ্যাপটিটিউড টেস্টগুলি প্রায়শই অ্যাকাডেমিক সম্ভবনা বা ক্যারিয়ারের উপযুক্ততা মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। ছাত্রছাত্রীরা এবং তাদের মা-বাবা এই পরীক্ষা থেকে প্রাপ্ত তথ্যের ব্যবহার করে ক্যারিয়ার অপশন বেছে নিতে পারে। 

৪. এই পরীক্ষা ছাত্রছাত্রীদের নিজেকে যাচাই করতে এবং পরবর্তী পরীক্ষাগুলির জন্য নিজেকে প্রস্তুত করতে সাহায্য করে।

৫. স্লেটো অ্যাপ-এর সমস্ত ছাত্রছাত্রীদের জন্য-

(ক) অ্যাপটিটিউড টেস্ট এর নম্বর বিশ্লেষণ করা হবে এবং আইকিউ লেভেল/ক্ষমতা/দক্ষতা বিচার করা হবে।

(খ) এই বিশ্লেষণের ভিত্তিতে শিক্ষার্থীরা কাস্টমাইজড গাইডেন্স নিতে পারে-

অ. উপযুক্ত উচ্চশিক্ষা

আ. কিভাবে WBJEE/JEE mains/NEET এর জন্য লাইভ অনলাইন সেসন এর মাধ্যমে zoom/ google meet -এ প্রস্তুতি নেওয়া যায়।

প্রতিটি সঠিক উত্তরের জন্য প্রশ্নপত্রে দেওয়া নির্দিষ্ট নম্বর অনুসারে নম্বর প্রদান করা হবে। ভুল উত্তরের জন্য কোন নেগেটিভ মার্কিং বা নম্বর কাটা যাবে না।

ভাষা

প্রশ্নপত্রটি বেঙ্গলি এবং ইংলিশ মিডিয়ামের স্টুডেন্টদের জন্য যথাক্রমে বাংলা এবং ইংরাজি ভাষাতে থাকবে।

স্টুডেন্টরা পরীক্ষা শুরু করার আগে নিজেদের পছন্দের ভাষা বেছে নিতে পারবে। 

 

পরীক্ষার দিন এবং সময়ঃ

 

১৬ই জানুয়ারি, ২০২১

সকাল ১১:৪৫ থেকে দুপুর ২ টা

রেজিস্ট্রেশনের শেষ দিন ১৪ই জানুয়ারি, ২০২১

পরীক্ষার মাধ্যমঃ

স্লেটো অ্যাপ এর মাধ্যমে পরীক্ষাটি পরিচালনা করা হবে এবং বাড়ি থেকেই পরীক্ষা দেওয়া যাবে। প্রশ্নপত্রটি এমসিকিউ প্রশ্নের আদলে থাকবে। পরীক্ষায় লেখার জন্য যাবতীয় নির্দেশাবলী পরীক্ষায় রেজিস্ট্রেশন এর পরে স্টুডেন্টদের দিয়ে দেওয়া হবে। 




পুরষ্কার এবং শর্তাবলী –

 

১. বৃত্তির টাকা পরীক্ষার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পৌঁছে যাবে। মাইনরদের ক্ষেত্রে তাদের অভিভাবক একমাত্র এই বৃত্তির টাকাটি নিতে পারেন। কিন্তু অভিভাবক এবং পরীক্ষার্থীর সম্পর্কের পর্যাপ্ত নথি দান করা বাধ্যতামূলক। পরীক্ষার্থীকে তার ব্যাঙ্ক অ্যাকাউন্টের একটি বাতিল চেক দান করতে হবে, যেখানে বৃত্তির টাকাটি জমা হবে। চেক এর যাবতীয় তথ্য ফলাফল ঘোষণার পরেও জানানো যেতে পারে।

২. প্রথম স্থানাধিকারী পাবে ১,০০০ টাকার বৃত্তি

৩. শুধুমাত্র সপ্তম, অষ্টম এবং নবম শ্রেণীর ছাত্রছাত্রীরাই এই বৃত্তি পাওয়ার যোগ্য। প্রমাণস্বরূপ, পরীক্ষার্থীর স্কুলের আইডি কার্ডের ছবি এবং আঁধার কার্ডের ছবি দেওয়া বাধ্যতামূলক।

৪. একজন পরীক্ষার্থীর নাম এবং বিবরণ ফলাফল ঘোষণার জন্য ব্যাবহার করা হতে পারে।

৫. বিজয়ীদের প্রশংসাপত্র পুরষ্কার বিতরণের আগে সংগ্রহ করা হবে।

৬. কমপক্ষে ৮৫% নম্বর অর্জন করতে হবে, বৃত্তি পুরষ্কার এর তালিকাভুক্ত হয়ার জন্য। 

৭. পরীক্ষার বিজয়ী ঘোষণা বা বৃত্তি দানের তালিকা নির্বাচনের ক্ষেত্রে স্লেটো-র সিদ্ধান্ত চূড়ান্ত বলে মনে করা হবে।

৮. ক্রিশওয়ার্কস (স্লেটো)-এ কর্মরত কোনো কর্মী বা ইন্টার্ন এর পরিবারের অথবা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিচিত কোনো ব্যাক্তি এই বৃত্তির যোগ্য হবে না।

যদি স্লেটো মনে করে, কোনো পরীক্ষার্থী পরীক্ষাতে বেশী নম্বর পাওয়ার জন্য কোনো অনুপযুক্ত ব্যাবস্থা গ্রহণ করেছে তাহলে স্লেটো সেই পরীক্ষার্থীর দেওয়া পরীক্ষা অযোগ্য মনে করতে পারে। এবং এই কারনবশত তার প্রাপ্ত স্থান এবং নম্বর ঘোষণা করা হবে না। 

 

পরীক্ষা দেওয়ার উপায় – 

১. পরীক্ষা দেওয়ার জন্য নিজেকে রেজিস্টার করুণ।

২. প্লে স্টোর থেকে স্লেটো অ্যাপটি ডাউনলোড করুন, এই লিঙ্কের মাধ্যমে।

https://play.google.com/store/apps/details?id=com.kapps.slato

এই বিষয়ে একটি ভিডিও এখানে দেখতে পারবেন।

 

পরীক্ষাটি দেওয়ার জন্য যেসকল প্রযুক্তির প্রয়োজন – 

প্লে স্টোর থেকে ইন্সটল করা স্লেটো অ্যাপ এর মাধ্যমে যেকোনো মোবাইল থেকে এই পরীক্ষাটি দেওয়া যাবে। পরীক্ষা দেওয়ার পূর্বে দয়া করে প্লে স্টোর থেকে অ্যাপটির আপডেট চেক করে নেবেন। পরীক্ষা শুরুর পূর্বে দয়া করে নিজের মবাইলের চার্জ এবং ইন্টারনেট কানেকশন যাচাই করে নেবেন। পরীক্ষাটি তিন ঘন্টার হবে এবং মোবাইল ফোনের স্ক্রীনটি সবসময় অন থাকবে। তাই অবশ্যই ফোনটিতে সম্পূর্ণ চার্জ দিয়ে রাখবেন কোনো বাধা-বিঘ্নমুক্ত পরীক্ষার অনুভূতির জন্য।

উত্তরপত্রের ছবি তুলে হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে পাঠাতে হবে। মনে রাখবেন, মোবাইলটিতে অবশ্যই যেন হোয়াটসঅ্যাপ থাকে। উত্তরপত্র প্রদানের অন্য কোনো পদ্ধতি গ্রহণযোগ্য হবে না।

 

যদি আমি একজন স্লেটো ব্যাবহারকারী হই, আমি কি পরীক্ষা দিতে সমর্থ ?

হ্যাঁ, সমস্ত যোগ্য শিক্ষার্থী এমনকি স্লেটোর শিক্ষার্থীরাও এই পরীক্ষা দিতে পারবে। প্রত্যেক শিক্ষার্থীকে স্লেটো অ্যাপ, ওয়েবসাইট এর মাধ্যমে অথবা আমাদের সাপোর্ট নম্বরে কল করে পরীক্ষার জন্য রেজিস্টার করতে হবে। রেজিস্ট্রেশনের পরেই একমাত্র বৃত্তি লাভ করা যেতে পারে। 

 

পরীক্ষার সময়সূচী পরিবর্তিত হতে পারে ?

না, পরীক্ষার সময়সূচীর কোন পরিবর্তন সম্ভব নয়।

 

পরীক্ষার ফলাফল কবে ঘোষণা করা হবে ?

পরীক্ষার কিছুদিনের মধ্যেই ইমেইল, হোয়াটসঅ্যাপ, এসএমএস অথবা অ্যাপ নোটিফিকেশন এর মাধ্যমে ফলাফল ঘোষণা করা হবে।

 

কি করা যাবে এবং কি করা যাবে না ?

১. মোবাইল ফোনটিকে বন্ধ করা যাবে না (পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত)।

২. মোবাইলের মেমোরি এবং স্টোরেজ পর্যাপ্ত থাকতে হবে, সম্পূর্ণ চার্জ দিয়ে রাখতে হবে এবং ইন্টারনেট পরিষেবা যেন ভালো থাকে তা দেখে নিতে হবে।

৩. কোনো গণকযন্ত্র ব্যাবহার করা যাবে না।

 

যদি আর কিছু জানতে চাওয়ার থাকে – 

আপনি আমাদের সরাসরি +91-999-111-9428 নম্বরে কল করে বা হোয়াটসঅ্যাপ করে আপনার প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারেন।

যদি স্লেটো মনে করে, কোনো পরীক্ষার্থী পরীক্ষাতে বেশী নম্বর পাওয়ার জন্য কোনো অনুপযুক্ত ব্যাবস্থা গ্রহণ করেছে তাহলে স্লেটো সেই পরীক্ষার্থীর দেওয়া পরীক্ষা অযোগ্য মনে করতে পারে। এবং এই কারনবশত তার প্রাপ্ত স্থান এবং নম্বর ঘোষণা করা হবে না। 

 

শর্তাবলী – ক্রিশওয়ার্কস টেকনোলোজি অ্যান্ড রিসার্চ ল্যাব প্রাইভেট লিমিটেড :

বৃত্তির ক্ষেত্রে স্লেটোর সিদ্ধান্ত চূড়ান্ত। দি অল বেঙ্গল মক মাধ্যমিক কম্পিটিটিভ এক্সাম স্লেটোর আভ্যন্তরীণ নিয়মের উপর নির্ভরশীল। আবেদনকারী এবং আবেদনকারীর অভিভাবক সম্মত হন যে, আবেদনকারী বা আবেদনকারীর অভিভাবক এর স্লেটোর ওপর নির্ভরশীল হওয়ার ফলে ঘটিত কোনো ক্ষয়ক্ষতির জন্য স্লেটো-কে কোনোভাবে দায়ী করা হবে না। আবেদনকারী এবং আবেদনকারীর অভিভাবক সহমত পোষণ করছেন, আবেদনকারীর প্রদত্ত তথ্য স্লেটো নিজের আনুকূল্যে ব্যাবহার করতে পারে।

Leave a Comment